কিভাবে ইন্টারভিউ এর সময় কনফিডেন্ট থাকবেন?

চাকরির ইন্টারভিউয়ের সময় কনফিডেন্ট থাকা আপনার অনন্য যোগ্যতা প্রদর্শনের মতোই গুরুত্বপূর্ণ।
যদিও আত্মবিশ্বাস একটি সফল ইন্টারভিউয়ের একটি উপাদান মাত্র।
অনেকগুলি কারণই একটি সাক্ষাৎকারের সময় আপনার সম্পর্কে একটি ভাল ধারণা তৈরি করতে সাহায্য করতে পারে।

যার মধ্যে সময়মত পৌঁছানো, ভদ্র ও পরিপাটি থাকা এবং ইনিশিয়াল ইম্প্রেশন তৈরি করা।

এই লেখায় আমরা কনফিডেন্টলি ইন্টারভিউ দেওয়ার উপর ফোকাস করবো।

১.উপযুক্ত পোষাক

আপনার সাক্ষাৎকারের জন্য সঠিক পোশাক নির্বাচন, আপনার আত্মবিশ্বাস উন্নত করতে সাহায্য করতে পারে। সাক্ষাৎকারের জন্য আপনাকে কীভাবে পোশাক পরতে হবে তা দেখতে কোম্পানির ড্রেস কোড নিয়ে কিছুটা হলেও গবেষণা করুন।
আপনি কর্মীদের ফটোর সন্ধান করতে কোম্পানির ওয়েবসাইট এও চোখ বুলিয়ে নিতেই পারেন। যেমন ধরুন, পোশাক কোডটি ফরমাল না ক্যাজুয়াল কিনা তা আপনি নোট করতে পারেন। এ ব্যপারে সোশ্যাল মিডিয়া তে কোম্পানির ফটো দেখে নিতে পারেন। যাই হোক, সন্দেহ থাকলে, ইন্টারভিউয়ের জন্য ফরমাল ড্রেস পরা বুদ্ধিমানের কাজ।

২.সতর্ক থাকুন

কিছু শারীরিক ভঙ্গি আপনার ইন্টারভিউয়ের সময় আপনাকে সতর্ক, নিযুক্ত এবং আত্মবিশ্বাসী হওয়ার পরামর্শ দিতে পারে। যদি সম্ভব হয়, বন্ধুত্বপূর্ণ মনোভাব প্রকাশ করতে বসে আপনার হাত কোলে রেখে কথা বলা শুরু করুন।

৩.শ্বাস প্রশ্বাসের কৌশল অনুশীলন করুন

আপনি যদি একজন চাকরিপ্রার্থী হন যিনি ইন্টারভিউ দেওয়ার সময় নার্ভাস হয়ে পড়েন, তাহলে ধীরে ধীরে গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলন আপনাকে ডিপ থিংকিং করতে বা আরও স্পষ্টভাবে চিন্তা করতে সাহায্য করতে পারে। এক নাগাড়ে অনেক কথা বলে শ্বাস শেষ করে ফেলবেন না। তাহলে স্ট্রেস বেড়ে যেতে পারে আর যখন আপনার শরীর স্ট্রেসড হয়ে যায়, তখন আপনার মস্তিষ্ক এবং আপনার পেশী থেকে রক্ত ​​প্রবাহিত হয়। মস্তিষ্কে রক্তের এই অভাব আপনার জ্ঞানের স্বাভাবিক ফাংশন ও রেস্পন্স কে প্রভাবিত করতে পারে।
তাই ধীরে-ধীরে নিশ্বাস নেওয়া এবং সম্ভব হলে গভীর শ্বাস-প্রশ্বাস ধীর স্থির ভাবে নেওয়ার অনুশীলন করুন।

শান্ত শ্বাসের কৌশল অনুশীলন করতে:

আপনার নাক দিয়ে একটি গভীর শ্বাস নিন।
যতটা সম্ভব বাতাস নেওয়ার চেষ্টা করুন। যদি সম্ভব হয়, আপনার পেট প্রসারিত করুন..
আপনার মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন।
এই প্রক্রিয়াটি তিনবার পুনরাবৃত্তি করুন এবং শ্বাস ছাড়ার সময় আপনার চিন্তাগুলিকে কেন্দ্রীভূত করার দিকে মনোনিবেশ করুন।

৪.আপনার উত্তর প্রস্তুত করুন এবং মহড়া দিন

সাধারন সাক্ষাৎকারের প্রশ্নগুলির উত্তর প্রস্তুত করা আপনাকে একটি সাক্ষাৎকারে আরও আত্মবিশ্বাসী করে তুলতে পারে। একজন বন্ধু বা পরিবারের সদস্যকে আপনার সাথে মহড়া দিতে বলুন বা অনুশীলনের জন্য একটি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ব্যবহার করুন।

৫.ভেবেচিন্তে উত্তর দিন

যারা আত্মবিশ্বাসী বলে মনে হয় তারা প্রশ্নের উত্তর দেওয়ার সময় তাদের সময় নেয়। ধীরে ধীরে কথা বলার চেষ্টা করুন, যদি সম্ভব হয় এবং প্রতিটি ইন্টারভিউ প্রশ্ন একবারে এক পয়েন্টে বলার চেষ্টা করুন। আর আপনি যদি মনে করেন যে, আপনার চিন্তাভাবনা করে বলার জন্য আপনার একটি মুহূর্ত প্রয়োজন, নির্দ্বিধায় বলুন, “এটি একটি ভাল প্রশ্ন। আমাকে এক সেকেন্ডের জন্য এটি সম্পর্কে ভাবতে দিন।” এছাড়াও, কোন প্রশ্ন ভালোভাবে উত্তর করার জন্য ইন্টারভিউয়ারকে ক্লিয়ারলি জিজ্ঞাসা করতে ভয় পাবেন না।

৬.চোখের যোগাযোগ বিবেচনা করুন

আত্মবিশ্বাসী দেখানোর জন্য, আপনার চোখের কন্টাক্ট অনুশীলন করা অতীব জরুরী। আপনার ইন্টারভিউ জুড়ে স্বাভাবিক এবং অবিচলিত চোখাচোখি বজায় রাখা কিন্তু খুবই দরকার, চাকরী হয়ে গেলে এরাই আপনার কলিগ হবেন, বস হবেন এবং আপনাকে চোখাচোখিই সবকিছুর উত্তর দিতে হবে, সুতরাং আড়ষ্টতার কিছুই নেই।
তবে আই কন্টাক করতে গিয়ে অস্বস্তিকর অনুভূতি হলে দ্রুত সামলে নিতে হাতের ব্যবহার করতে ভুল করবেন না। আপনি ইন্টারভিউ প্রক্রিয়ায় এঙ্গেজড হতে এবং মনোযোগ দিয়ে শুনছেন তা দেখানোর জন্য আপনি “ম-হুম” এর মতো কণ্ঠস্বরও বিবেচনা করতে পারেন।

৭.আপনার শরীরের নড়াচড়া মূল্যায়ন

কিছু শরীরের নড়াচড়া -যেমন ফিজেটিং, নার্ভাসনেস বা অক্ষমতার সাথে সম্পর্কিত হতে পারে। আপনি যদি এই ধরনের শরীরের নড়াচড়া নিয়ন্ত্রণ করতে আপনার সাক্ষাৎকারের আগে অনুশীলন করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার আঙ্গুলে টোকা দিতে বা আপনার চুল ঘুরানোর প্রবণতা রাখেন তবে আপনার হাত টেবিলে রাখার অভ্যাস করুন। আপনি যদি নার্ভাস অবস্থায় প্রায়ই আপনার পা নাড়ান, আপনি আপনার হাত আপনার কোলে রাখতে পারেন এবং পা নাচানো বন্ধ করার জন্য নিজেকে মনে করিয়ে দেওয়ার জন্য একটু চাপ প্রয়োগ করতে পারেন।

৮.ইতিবাচক চিন্তা করুন

অবশেষে, ইতিবাচকভাবে আপনার সাক্ষাৎকারে যাওয়ার চেষ্টা করুন। আপনি যে ভূমিকার জন্য আবেদন করছেন, কোম্পানি এবং অবস্থানের জন্য আপনি যেভাবে মূল্য আনতে পারেন সে সম্পর্কে নিজেকে কল্পনা করুন।

সাক্ষাৎকারের অনুশীলনের ক্ষেত্রগুলি সম্পর্কে আপনি আগে হয়তো নিরুৎসাহিত বোধ করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি আরও ইতিবাচক ফলাফলের জন্য নিজেকে প্রস্তুত করবেন।
প্রায়ই দেখা যায়, অধিকতর যোগ্যতা থাকা স্বত্ত্বেও শুধু কনফিডেন্সের অভাবে অনেক যোগ্য লোকই বাদ পড়ে যান। মনে রাখতে হবে কোম্পানীগুলি চায়ই চৌকস লোক, যেটা আজকের এই আধুনিক দুনিয়ায় অপরিহার্য।

ইন্টারভিউ এর আগে যেভাবে নিজেকে চাপমুক্ত রাখবেন?

আমার অন্য ব্লগ দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles