ইন্টারভিউ এর আগে যেভাবে নিজেকে চাপমুক্ত রাখবেন?

হররোজের প্রিয় পাঠক সমাজ, আমি প্রথমেই ধরে নিচ্ছি আপনার শীঘ্রই একটি চাকরীর ইণ্টারভিউ আছে এবং আপনি সেখানে সম্ভাব্য প্রতিটি ইন্টারভিউ প্রশ্ন ইতোমধ্যে অধ্যয়ন করেছেন। আপনি আপনার কাংখিত কোম্পানীর অতীত ইতিহাস এবং ভবিষ্যত প্রস্তাবনা নিয়েও হালকা গবেষণা করেছেন। আমি এও ধরে নিচ্ছি যে আপনি এই মুহুর্তটির জন্য অপেক্ষা করছেন। কিন্তু ইন্টারভিউ এর যথেষ্ট ভালো প্রস্তুতি থাকা সত্যেও আপনি নিজেকে শান্ত ও চাপমুক্ত রাখতে পারছেন না। এই নার্ভাসনেস যারা ফিল করেন তাদের জন্যেই আজকের এই সংকলন।

আমরা আপনাকে ১১টি টিপস দিচ্ছি যা আপনি এখনই চেষ্টা করতে পারেন সেই সমস্ত সাক্ষাৎকারের সময় স্নায়ুগুলিকে শান্ত করার জন্য, গ্যারান্টী দিতে পারি একটা না একটা কাজ করবেই!

১. হাঁটার জন্য যান

তাজা বাতাস সবাইকে ভালো ফিল করায়। আপনার যদি একটি ফোন ইন্টারভিউ থাকে, তাহলে তার আগে আপনার ব্লকের চারপাশে একটু হাওয়া খেতে যান। অবশ্যই ঘরে ফেরার আগে পাঁচ মিনিট সময় নিন এবং আপনার মাথাকে সব জল্পনা কল্পনা থেকে মুক্তি দিন।

২. S.T.O.P পদ্ধতি অনুশীলন করুন

কার্যনির্বাহী কোচ ক্রিস চারিকের মতে, যেকোনো চাপ সামলাও টাইপ পরিস্থিতির জন্য এটি চূড়ান্ত মানসিক কৌশল। যেমনঃ

~আপনি যা করছেন তা বন্ধ করুন এবং আপনার চিন্তার উপর ফোকাস করুন।

~কয়েকটা গভীর শ্বাস নিন।

~আপনার শরীর, আবেগ এবং মনে কী ঘটছে এবং আপনি কেন সেগুলি অনুভব করছেন তা পর্যবেক্ষণ করুন।

~আপনি আপনার কর্মে যা পর্যবেক্ষণ করেছেন তা আলোচনার উদ্দেশ্য নিয়ে এগিয়ে যান।

এই কৌশলটির গুরুত্ব হল ধীর-স্থির হওয়া। এটি আপনাকে মনে করিয়ে দেয় যে, আপনার নিজের ভয়, সন্দেহ এবং স্নায়ুগুলিকে প্রেশার কুকার মার্কা পরিস্থিতিতেও তাড়িয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে।

৩. একটি ইন্টারভিউ চিট শীট তৈরি করুন

সবচেয়ে খারাপের জন্য প্রস্তুতি নেওয়ার মতোই গুরুত্বপূর্ণ প্রস্তুতি সময়কাল। আপনি যত বেশি সময় প্রস্তুতি নিয়েছেন, তত কম আপনাকে চিন্তা করতে হবে। সুতরাং, আপনার ফোনে নোট নিতে শুরু করুন এবং সমস্ত প্রয়োজনীয় বিষয়গুলা লিখে রাখুন—বিল্ডিং ঠিকানা, নিয়োগ পরিচালকের নাম, সময়, তিনটি প্রধান বিষয় যা আপনি ইন্টারভিউতে পেতে চান, আপনার করতে যাওয়া প্রশ্নগুলো যা আপনি যা ভাবতে পারেন, এগুলা করলে আপনি এতটাই আত্মবিশ্বাসী বোধ করবেন যে, আপনি সবকিছু কভার করেছেন

৪. পরের জন্য কিছু পরিকল্পনা করুন

হয়ত আপনি একজন সম্পূর্ণ অপরিচিত ব্যক্তি বা বোর্ডের সামনে দুই ঘন্টা নার্ভাস আলোচনার জন্যে উন্মুখ নন, কিন্তু এই পীড়াদায়ক ঘণ্টাগুলি পার হয়ে গেলে আপনার জন্যে এমন উত্তেজনাপূর্ণ যা কিছু অপেক্ষা করছে সেগুলা নিয়ে ভাবুন ও আগেভাগে প্ল্যান করুন। কি সেগুলো? হতে পারে একটি সুন্দর খাবার? ডাইন আউট? একটি সুন্দর বার্তা প্রিয়জনের জন্যে? একটা সুন্দর দিন লং ড্রাইভের জন্যে? সী বীচ? আপনার কুকুর এবং আপনার প্রিয় Netflix শো আর সঙ্গে কোন ডেট? এই প্ল্যান যাই হোক না কেন, আপনার কাজ শেষ হয়ে গেলে এই প্রিপারেশন টি আগেভাগে নিয়ে রাখুন। এইভাবে, আপনার উদ্বেগের পরিবর্তে আপনার জন্যে যে সুন্দর মুহুর্ত অপেক্ষা করছে তা নিয়ে ভাবার এবং ফোকাস করার জন্য দুর্দান্ত কিছু রয়েছে বলে মনে হবে

৫. একটি ভাল ব্রেকফাস্ট (বা দুপুরের খাবার) খান

একটি দুর্দান্ত সাক্ষাৎকার একটি দুর্দান্ত খাবার দিয়ে শুরু হতেই পারে। কারও কারও জন্য, এর অর্থ হল স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, যা হতে পারে শক্তি-বর্ধক অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ। মনে রাখবেন এসময় এমন কোনো খাবার খাবেন না যে পেট গুড়গুড় করে তখন সাক্ষাৎকারের কঠিন উত্তর দিতে পারবেন না।

৬. নিজেকে নিজেই বিশ্বাস দিন

নিজের সাথে কথা বলা পাগলামির লক্ষণ নয় – এটি স্মার্ট আইডিয়া (যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত)। আপনার যা শোনা দরকার তা নিজেকে বলুন: আপনি স্মার্ট, আপনি এই পজিশনের জন্য যোগ্য, আপনি এটিকে অন্যদের চেয়ে সেরা ভাবে মোকাবেলা করতে যাচ্ছেন। এটি জোরেশোরে বলুন, আত্মবিশ্বাসের সাথেই বলুন। শুধু নিশ্চিত করুন যে, আপনি এসব করার জন্য একটি শান্ত জায়গা খুঁজে পেয়েছেন।

৭. একজন (উন্নত) বন্ধুকে কল করুন

যত্নশীল, ইতিবাচক বন্ধু বা পরিবারের সদস্যের উৎসাহের চেয়ে ভাল আর কিছুই হতে পারে না। আমি নিজেই অনেকবার আমি একটি বড়, চাপপূর্ণ ইভেন্টের আগে আমার আম্মাকে ডায়াল করেছি এবং আমি লজ্জিত নই যে আমি এখনও প্রাপ্তবয়স্ক হিসাবে এটি করছি। মূলত, আপনি যদি আপনার প্রয়োজনীয় Pep Talk দিতে না পারেন তবে অন্য কাউকে আপনার জন্য এটি করতে দিন

৮. সঙ্গীত/লেকচার শুনুন

অথবা এরকম যা কিছু আপনাকে পাম্প আপ করে (যেমন একটি পডকাস্ট, নিজের অডিও রেকর্ড)। এইভাবে, আপনি নেতিবাচক চিন্তার পরিবর্তে আপনার মাথাকে শক্তি এবং উত্তেজনায় পূর্ণ করতে পারেন।

৯. হাসি

এটা এমন হাসি আপনাকে আরও আত্মবিশ্বাসী করে তোলে, এমনকি যদি আপনি হাসি নকল করেন, তবুও চেষ্টা করতে ক্ষতি কি? ক্ষতি কিন্তু কিছুই না। বরং আরও ভাল, আপনি যদি এটিকে যথেষ্ট সময় ধরে রাখেন তবে আপনি নিয়োগকারী ম্যানেজারকে আপনার মতো করে তুলবেন।

১০. অ্যাড্রেনালিন হিসাবে আপনার স্ট্রেস ব্যবহার করুন

নার্ভাসনেস এবং অ্যাড্রেনালিন অত্যন্ত পারস্পরিক সম্পর্কযুক্ত—তাই রিসার্চে দেখা যায় যে, জনসাধারণের কথা বলার আগে শান্ত হওয়ার পরিবর্তে পাম্প করা (“আমি শান্ত” এর পরিবর্তে “আমি উত্তেজিত” বলা) ভাল ফলাফল দেয়।

সুতরাং আপনি যদি কাঁপতে থাকেন এবং আপনার রক্ত গরম থাকে – সেও ভাল। যেমন মিউজ লেখক এবং পরামর্শদাতা মার্ক স্ল্যাক বলেছেন, “আপনার স্নায়বিক শক্তিকে উত্তেজক শক্তি হিসাবে ট্রান্সফর্ম করার মাধ্যমে আপনি বাধাপ্রাপ্ত হবার পরিবর্তে আরও ভাল কার্য সম্পাদন করতে পারেন।”

১১. মনে রাখবেন এটি শুধু একটি কথোপকথন

অবশেষে, নিজেকে মনে করিয়ে দিন যে আপনি বিমান থেকে লাফ দিচ্ছেন না, বা হাঙরের সঙ্গে লড়াই করছেন না। আপনি এমন একজনের মুখোমুখি হচ্ছেন, বা হতে পারে দুইজন কিংবা চারজন, সেই সঙ্গে আপনি আপনার ক্যারিয়ার সম্পর্কে সুন্দর কথোপকথন করছেন। মনে রাখবেন আপনি তাদের জন্য যতটা কাজ করতে চান, তারাও সত্যিই আশা করছে আপনিই সেই একজন

Read My Blogs

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles