শাহী গোলাপ জামুন

ফারহানা হোসেন

Horroj.com is reader supported, when you buy through links on our website, we may earn an affiliated commission. Please click this link to an affiliated amazon webstore

 

ফারহানা হোসেন (রন্ধনশিল্পী)

উপকরণ : ছানার জন্য: ১লিটার দুধ, লেবুর রস ৩ চা চামচ। মিস্টির জন্য: ছানা, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ সুজি, ১ চা চামচ বেকিং পাউডার, 1 টেবিল চামচ ঘি, একটা ডিম। চিনির সিরা জন্য : দুই কাপ চিনি, দুই কাপ পানি, এলাচ ২টি, এক চিমটি জাফরান, লেবুর রস এক চা চামচ।

প্রস্তুত প্রনালী : ✏️ছানার রেসিপি : ১টা প্যানে ১ লিটার দুধ নিয়ে জ্বাল করতে হবে। এর পর এতে যোগ করতে হবে ৩ চা চামচ লেবুর রস। লেবুর রসটা একবারে না দিয়ে অল্প অল্প করে বারবার দিতে হবে। কিছুক্ষন পর দুধটা ফেটে ছানায় রূপান্তর হবে। একটা ছাকনির উপর একটা কটন চিজ কাপড় নিয়ে ছেকে নিতে হবে। তৈরি হয়ে গেল ছানা। ✏️সিরা তৈরী : একটা বড় হাড়িতে পানি এবং চিনি নিয়ে জ্বাল দিতে হবে। পানি ফুটে ওঠলে যোগ করতে হবে এলাচ আর জাফরান এবং চুলার জ্বালটা কমিয়ে রাখতে হবে। ✏️মিস্টির রেসিপি: ছানার সাথে শুকনো উপকরণ ময়দা, সুজি ও বেকিং পাউডার ভালোভাবে মেখে নিতে হবে এরপর যোগ করতে হবে ডিম এবং এরপর যোগ করতে হবে ঘি। এরপর ছোট ছোট বলের মতন করে নিতে হবে। সবগুলোর সাইজ যেন এক রকম হয়। এবার কড়াইয়ে তেল নিয়ে চুলার আঁচ অল্প রেখে মিষ্টিগুলো আস্তে আস্তে ভেজে নিতে হবে। মিষ্টির রং বাদামী হয়ে গেলে নামিয়ে গরম সিরায় মিষ্টি দিতে হবে। এরপর চুলার আচটা লো থেকে মিডিয়ামে নিয়ে মিষ্টিগুলো জ্বাল দিতে হবে ৫ মিনিট। এরপর চুলার জ্বালটা বন্ধ করে দিতে হবে। এভাবে রেখে দিতে হবে দুই ঘন্টা। এরপর পরিবেশন করতে পারবেন। পরিবেশন করার সময় পেস্তা বাদামের স্লাইস দিয়ে সাজিয়ে নিবেন।
ফারহানা হোসেন এর সবগুলি রেসিপি দেখুন এখানে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles