শুধু রাতেই কেন চোখে পিঁচুটি জমে?

আপনি কি পৌরাণিক চরিত্র স্যান্ডম্যানের কথা শুনেছেন? এই কল্পকথার মানুষটি প্রথমে হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেনের একটি গল্পে উপস্থিত হয়েছিল, যেখানে সে শিশুদের প্রতি আচরণ সদয় ছিলো এবং বাচ্চাদের ঘুমানোর সময় সুন্দর গল্প বলে থাকতো। কিংবদন্তি এই যে স্যান্ডম্যান ঘুমিয়ে পড়ার সময়ে বাচ্চাদের চোখে সূক্ষ্ম বালি দানা ফেলে দিতো। এই বালি সকাল পর্যন্ত চোখ পুনরায় খুলতে বাঁধা দেয় তাই শিশুরা স্বপ্নভূমিতে থাকবে। যা সকালে পিঁচুটি আকারে বের হয়ে আসে।

এই সুন্দর পৌরাণিক চরিত্রের একটি কু-সংস্করণ “রাইজ অফ দ্য গার্ডিয়ানস” এবং “দ্য সান্তা ক্লজ 2” এর মতো চলচ্চিত্রগুলিতে সাম্প্রতিক সময়ে নিষ্ঠুর এবং অশুভ উদ্দেশ্য নিয়ে হাজির করেছে।

যদিও আপনি জানেন যে, স্যান্ডম্যানের অস্তিত্ব নেই,কিন্তু প্রতিদিন সকালে আপনার চোখের কোণে যে গুপটি খুঁজে পান তার জন্য আপনি মজা করে তাকে দোষ দিতেই পারেন। কিন্তু যেহেতু স্যান্ডম্যান আপনার চোখে ঘুমের সময় বালি ছিটিয়ে দেয়নি, তাহলে সেই গুপটি কীভাবে সেখানে গেল?

গুপটি রহস্য

আপনি যখন বিশ্রামের জন্য দীর্ঘ রাতে আপনার চোখ বন্ধ করেন, তখন তারা দৃঢ়ভাবে বন্ধ থাকে। আপনার চোখের জলের একটি পাতলা আবরণ কিন্তু সারাদিন ই গাড়িওয়াশ করার মতো আপনার আপনার চোখের উপর দিয়ে ধুয়ে যায়, এমনকি যখন আপনি ঘুমের বিভিন্ন পর্যায়ে ঘুরে বেড়াচ্ছেন তখনো। অশ্রু আপনার চোখের ধুলো, পুরানো চোখের কোষ, শ্লেষ্মা, ব্যাকটেরিয়া এবং অন্য কোন ছোট বিজাতীয় পদার্থ তুলে নেয়। বন্ধ চোখের পাতাগুলি শুধুমাত্র আপনার চোখের কোণে এবং আপনার ল্যাশ লাইনের সাথে শেষ হওয়া গুপটিকে গাইড করে।

এই পরিস্কার প্রক্রিয়া সারা দিনই ঘটতে থাকে যখনই আপনি পলক ফেলবেন। যাইহোক, দিনের কর্মব্যস্ত ঘন্টাগুলিতে, গুপ জমা করার সুযোগ পায় না, তাই আপনি কোনও চটচটে তরল পদার্থ লক্ষ্য করেন না।

সিরিজের পূর্বের পোস্টটি পড়ুন: বৃষ্টির গন্ধ কেন এত সুন্দর?)

আমার অন্য লেখা দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles