পানির বয়স কিভাবে সূর্যের চেয়ে বেশি?

OddCaster

বিজ্ঞানীদের মতে পৃথিবী এবং অন্যান্য গ্রহগুলিতে যে পরিমাণ পানি বিদ্যমান তা আজ থেকে প্রায় সাড়ে চার বিলিয়ন বছর আগেকার। গ্যাসের পুঞ্জিভূত মেঘ থেকে যখন সূর্যের জন্ম হয়েছিল সেখান থেকেই এই গ্রহগুলো বেশিরভাগ পানি গ্রহণ করেছে।

গ্যাস এবং ধূলিকণার ঘন আন্তঃনাক্ষত্রিক মেঘে (নীহারিকা বা নেবুলা) যেখানে নক্ষত্রের বিকাশ ঘটে সেখানে প্রচুর পানি উৎপন্ন হয়। একটি তারা তৈরি হওয়ার সাথে সাথে বিকিরণ এর কারণে তার মেঘকে উত্তপ্ত করে, ফলে বরফ গলে যায় এবং পানির অণুগুলিকে অক্সিজেন এবং হাইড্রোজেনে বিভক্ত করে।
যদিও সৌরজগতের বৈশিষ্ট্যগুলি অনন্য, তবু, অ্যান আর্বরের মিশিগান বিশ্ববিদ্যালয়ের একজন জ্যোতির্ রসায়নবিদ ইলসেডোর ক্লিভস বিশ্বাস করেন যে অনেক নক্ষত্রব্যবস্থা একদম শুষ্কও হতে পারে।

ক্লিভস এবং তার দল সূর্য জন্ম নেওয়ার ঠিক পরবর্তী সময়ের একটি কম্পিউটার মডেল তৈরি করেছেন। তারা নির্ধারণ করতে চেয়েছিলেন যে নবীন নক্ষত্র সৃষ্টির পরপর মহাকাশ থেকে বিকিরণ সৌরজগতে পৌঁছানোর জন্য আন্তঃনাক্ষত্রিক মেঘের মধ্য দিয়ে কতদূর ভ্রমণ করেছে।

এরকম পরিস্থিতিতে হাইড্রোজেন এবং অক্সিজেন থেকে যে পানি তৈরি হয় সেখানে নতুনভাবে উত্পন্ন পানির অণুগুলির মধ্যে প্রোটন ছাড়াও ডিউটেরিয়াম, একটি নিউট্রন সহ একটি হাইড্রোজেন আইসোটোপ অন্তর্ভুক্ত থাকে। অথচ তৈরিকৃত মডেলটি বর্তমান সৌরজগতের তুলনায় কম ডিউটেরিয়াম-ধারণকারী পানির পূর্বাভাস দিয়েছে (এটি ভারী পানি নামেও সমপরিচিত)।

সৌরজগতের তুলনায় আন্তঃনাক্ষত্রিক মেঘে ভারী পানি বেশি থাকে যেখানে সূর্যের মতো নক্ষত্রগুলি তৈরি হয়। মহাজাগতিক রশ্মি এই মেঘগুলিকে আঘাত করে এবং ডিউটেরিয়াম তৈরি করে। সুতরাং, বিজ্ঞানীরা হিসেব করেছেন যে সৌরজগতের ভারী পানি অবশ্যই তরুণ সূর্যের বিকিরণের আগে বিদ্যমান ছিল। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে পৃথিবীর শতকরা ৩০ থেকে ৫০ ভাগ সমুদ্রের জল সূর্যের চেয়ে পুরানো।

Why Fact Series 1: হুতোম প্যাঁচা কেন নৈঃশব্দের কারিগর?

Why Fact Series 2: কুকুরের পেটে চকলেট সয় না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles