নীল রঙের ইতিকথা!

দীর্ঘ সময়ের জন্য, মানুষ দৃশ্যত নীলের কোন খবর নেয়নি, যা অদ্ভুত। নীল প্রকৃতিতে বিশেষভাবে সাধারণ নয়। নীল রঙ্গক সহ কোনও প্রাচীন পুরানো গুহা চিত্র নেই, যদিও কিছু আফ্রিকান গুহা শিল্পে এটি বিদ্যমান। এমনকি বাইবেলে এর কোনো উল্লেখ নেই। যদিও হোমারের ওডিসিতে সাদা এবং কালো এবং কয়েকটি লাল এবং হলুদের প্রচুর উল্লেখ রয়েছে, সেখানে নীল নেই। আর তিনি সমুদ্রের রঙকে “ওয়াইন-ডার্ক” হিসাবে উল্লেখ করেছেন।

কিছু ইতিহাসবিদ অনুমান করেন যে, প্রাথমিক মানুষেরা একপ্রকার বর্ণান্ধ ছিল, শুধুমাত্র কালো, সাদা, লাল এবং অবশেষে হলুদ ও সবুজ দেখতে সক্ষম হয়েছিল। সম্ভবত তারা পুরোপুরি রঙের ধারণায় খুব আগ্রহী ছিল না।

হতে পারে, একটি সম্ভাব্য ব্যাখ্যা হল যে নীলের জন্য একটি ধারণা এবং একটি শব্দের অভাব ছিল, প্রাচীন লোকেদের কাছে। তারা যা দেখছিল তা বোঝার জন্য রেফারেন্স ফ্রেমের অভাব ছিল। রেডিওল্যাব এই সম্ভাবনা সম্পর্কে একটি আকর্ষণীয় পর্ব করেছে।

YInMn নীল রঙের বা নীল রঙের অদ্ভুত ইতিহাসের সর্বশেষ সংযোজন

জ্বী হ্যাঁ! ইট্রিয়াম, ইন্ডিয়াম এবং ম্যাঙ্গানিজ একত্রিত করুন, তারপর গরম করুন এবং পরিবেশন করুন। এভাবেই ওরেগন স্টেট ইউনিভার্সিটির রসায়নবিদরা নতুন নীল সংশ্লেষিত করেছেন।

উপরের অপরিশোধিত ফটোতে আপনি যে রঙটি দেখছেন সেটি “YInMn Blue” নামক একটি অত্যাশ্চর্য নতুন নীল। এটি শত শত বছরে বিকশিত প্রথম নতুন অজৈব নীল রঙ্গক।

রঙটি 2009 সালে আবিষ্কৃত হয়েছিল, কিন্তু সাধারণ ব্যবহারের জন্য EPA অনুমোদন করতে গত বসন্ত পর্যন্ত সময় নেয় – সংস্থা এটিকে “Blue-10G513” হিসাবে উল্লেখ করে। তার আগে, 2016 সালে, শেফার্ড কালার কোম্পানি এটিকে বাহ্যিক ব্যবহারের জন্য লাইসেন্স দিয়েছিল। যা “bluetiful” নামে একটি নতুন ক্রায়োলা রঙকে অনুপ্রাণিত করেছে।

YInMn blue হল একটি অদ্ভুত গল্পের সর্বশেষ চরিত্র: নীল রঙের সাথে মানবতার সম্পর্ক

বিবিসি ডকুমেন্টারিতে দেখা গেছে যে নামিবিয়ান উপজাতির লোকেরা সবুজ এবং নীলের জন্য আলাদা কোন শব্দ নেই। তারা নীল স্কোয়ার থেকে সবুজকে আলাদা করতে পারে না, যদিও পরীক্ষাটি নিয়ে কিছু বিতর্ক রয়েছে। সত্যটি হল, এস্কিমোরা অন্যদের চে’ আরও নানা ধরনের তুষার দেখতে পায় কারণ তাদের কাছে প্রত্যেকটির জন্য 50টি শব্দ রয়েছে। (“এস্কিমো” শব্দটি ইনুইট এবং ইউপিক পরিবারের লোকজনকে একত্রিত করে।) যেখানে আমরা মাত্র কয়েকটি দেখতে পাই।

হোমার, এবং অন্যান্যরা যখন অজ্ঞাতসারে হোঁচট খাচ্ছিলেন, মনে হয় যে নীল রঙ চেনা প্রথম লোকেরা ছিল প্রাচীন মিশরীয়রা, যারা প্রায় 6,000 বছর আগে আফগান পাথরের মাধ্যমে ল্যাপিস লাজুলিতে প্রবেশ করেছিল। এবং গয়না এবং হেডড্রেসে উদারভাবে এই রঙ ব্যবহার করেছে।

মিশরীয়রা এমনকি খনিজ থেকে পেইন্ট তৈরি করার চেষ্টা করেছিল, কিন্তু ব্যর্থ হয়েছিল। 2,200 খ্রিস্টপূর্বাব্দে তারা শেষ পর্যন্ত উত্তপ্ত চুনাপাথর, বালি এবং অ্যাজুরাইট বা ম্যালাকাইট থেকে হালকা-নীল রঙ, কাপরোরিভাইট বা “মিশরীয় নীল” তৈরি করতে সফল হয়। মিশরের মূল্যবান নীল রঙ্গকগুলি শেষ পর্যন্ত পারস্য, মেসোআমেরিকা এবং রোমে রাজকীয়দের দ্বারা মূল্যবান হয়ে ওঠে।

প্রাচীনতম সফল ল্যাপিস লাজুলি পেইন্ট-শেষ পর্যন্ত ইউরোপের প্রথম দুর্দান্ত নীল-আফগানিস্তানের বামিয়ান থেকে 6 শতকের বৌদ্ধ চিত্রগুলিতে আবির্ভূত হয়। 14 তম এবং 15 তম শতাব্দীতে ইউরোপে আমদানি করা, আল্ট্রামারিন – আল্ট্রামারিনাস বা “সমুদ্রের ওপার থেকে” – শুধুমাত্র ব্যয়বহুল কমিশনকৃত শিল্পকর্মে ব্যবহার করা হত যতক্ষণ না একজন ফরাসি রসায়নবিদ 1826 সালে একটি সস্তা, সিন্থেটিক সংস্করণ তৈরি করেছিলেন।
সত্যিকারের আল্ট্রামেরিন এতটাই লোভনীয় এবং দামী ছিল যে, মেট্রোপলিটান মিউজিয়াম অনুসারে, ভার্মির এটি কেনার জন্য তার পরিবারকে দরিদ্র করেছিলেন। একটি গল্প আছে যে মাইকেল অ্যাঞ্জেলোর একটি চিত্রকর্ম “দ্য এনটম্বমেন্ট” অসমাপ্ত রেখে দেওয়া হয়েছিল কারণ তিনি আল্ট্রামেরিন বহন করতে পারেননি। সাশ্রয়ী মূল্যের নীল রঙের নীল, যা ইন্ডিগোফেরা টিনক্টোরিয়া উদ্ভিদ থেকে তৈরি এবং 16 শতকে ইউরোপে আমদানি করা হয়েছিল।

সময়ের সাথে সাথে, আরও নীল উপস্থিতি পাওয়া যায়। 1706 সালে, জার্মান রঞ্জক প্রস্তুতকারক জোহান জ্যাকব ডিসবাখ বার্লিনার ব্লাউ বা প্রুশিয়ান নীল নিয়ে এসেছিলেন দুর্ঘটনাক্রমে, যখন তিনি লাল রঙ্গক তৈরি করতে পটাশ ব্যবহার করছিলেন তখন পশুর রক্ত দূষিত হয়েছিল যা বিপরীতভাবে নীল হয়ে গিয়েছিল। 1802 সালে ফরাসি রসায়নবিদ লুই জ্যাক থেনার্ডের চীনা চীনামাটির বাসন ব্যবহার করা 8ম এবং 9ম শতাব্দীর নীল রঙ্গকগুলির উপর ভিত্তি করে কোবাল্ট নীলের উদ্ভাবন দেখা যায়। সেরুলিয়ান blue – ক্যারুলাম থেকে, যার অর্থ “হেভ” বা “আকাশ” – YInMn blue এর আগে প্রবর্তিত শেষ প্রধান নীল। এটি 1789 সালে আলব্রেখট হপফনার আবিষ্কার করেছিলেন।

YInMn blue আবিষ্কার

YInMn blue আবিষ্কারটি ঘটে যখন রসায়নের গ্র্যাড ছাত্র অ্যান্ড্রু স্মিথ ম্যাঙ্গানিজ অক্সাইডকে প্রায় 1200 °C (~2000 °F) এর বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলি তদন্ত করার জন্য গরম করছিলেন। সে যখন দেখে উত্তপ্ত অবস্থা থেকে যা বের হয় তা একটি উজ্জ্বল নীল যৌগ তখন অবাক হয়ে গিয়েছিলো। সুব্রামানিয়ান স্মরণ করেন: “যদি আমার শিল্প গবেষণার ব্যাকগ্রাউন্ড স্টাডি করা না থাকতো — ডুপন্টের একটি বিভাগ রয়েছে যা রঙ্গক তৈরি করেছে, এবং স্পষ্টতই, সেগুলি পেইন্ট এবং অন্যান্য অনেক জিনিসে ব্যবহৃত হয় — আমি জানতাম না যে এটি অত্যন্ত অস্বাভাবিক ছিল, এই আবিষ্কার আসলেই প্রচুর বাণিজ্যিক সম্ভাবনার দ্বার উন্মুক্ত করেছে।”

সুব্রামানিয়ান জানতেন, তিনি 2016 সালে এনপিআরকে বলেছিলেন, “মানুষ কয়েক শতাব্দী ধরে একটি ভাল, টেকসই নীল রঙ খুঁজছে।” OSU শিল্পের ছাত্ররা শীঘ্রই নতুন রঙের সাথে পরীক্ষা শুরু করে, এটি জলরঙ এবং মুদ্রণে অন্তর্ভুক্ত করে। 2012 সালে, সুব্রামানিয়ানের দল YInMn Blue-এর জন্য একটি পেটেন্ট পেয়েছে।

কেন এত হৈহুল্লোড়?

পূর্ববর্তী নীল রঙ্গকগুলি বিবর্ণতাপ্রবণ এবং প্রায়শই বিষাক্ত। এগুলি এমন সমস্যা যা YInMn blue কে আক্রান্ত করে না। এই রঙ্গকটি এত উচ্চ তাপমাত্রায় সংশ্লেষিত হয়েছিল তা ইঙ্গিত দেয় যে এই নতুন যৌগটি অত্যন্ত স্থিতিশীল।

আমার অন্য লেখা দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles