সাকসেস

যখন আমাদের অনেক বয়স হবে তখন আমাদের অনুধাবন হবে, দশ কোটি টাকার বাড়ী আর দশ লাখ টাকার বাড়ীর মধ্যে আসলে কোন তফাৎ নেই! বেন্টলি আর টয়োটার মধ্যেও কোন তফাৎ নেই!

কোন ম্যাটেরিয়ালিস্টিক জিনিস আমাদেরকে তখন হ্যাপিনেস দিতে পারবে না! হ্যাপিনিস আসলে আছে পিওর রিলেশনশিপে, হাসি আর ভালোবাসার মধ্যে! আর ততদিনে আমাদের অহংকার সবকিছু রুইন করে ফেলেছে! আমাদের আশে পাশে তখন আর সাপোর্ট দেওয়ার মতো কেউ নেই! সবাই আমাদের অহংকারের কারণে দূরে সরে গেছে!

আমরা সারা জীবন আসলে যেটার পেছনে ছুটেছি সেটা হলো সাকসেস! সাকসেস নিয়ে আমাদের মধ্যে খুব বড় ধরণের একটা মিথ কাজ করে! এক কথায় সাকসেস মানে আমরা বুঝি বড়লোক হওয়া! কোন লেভেলের বড়লোক? নিজের লেভেল অনুযায়ী বড়লোক!

লাইফের একটা পর্যায়ে গিয়ে মানুষ একটা স্ট্যান্ডার্ড ধরে নেয় বড়লোক হওয়ার! ফর এক্স্যাম্পেল, আমি এখন চিন্তাই করি না, আমার সম্পদের পরিমাণ কখনও মার্ক জাকারবার্গের লেভেলে চলে যাবে! আমাদের আশে-পাশের কাউকে দেখে ভাবি, ওর সমান বড়লোক হলেই আমি খুশি! আবার যাকে আমি স্ট্যান্ডার্ড ধরছি, সেও আরেকজনকে স্ট্যান্ডার্ড ধরে বসে আছে! কি একটা অবস্থা!

আবার আশেপাশে আপনি অনেক স্কলার পাবেন, যারা আপনাকে প্রতিনিয়ত গাইড করবে, লাইফে কিভাবে সাকসেসফুল হতে হয়! আপনাকে বলবে সেভিংস করতে, ব্র‍্যান্ডের কোন জিনিস যে কেনা কি পরিমাণ বোকামী সেটা আপনাকে বোঝাবে! কোন রকমের ইকোনোমিক লায়াবিলিটির মধ্যে না যেয়ে ইনভেস্ট করাটাই সাকসেসের গেট ওয়ে এটাই তাদের আলোচনার বিষয়!

আচ্ছা, আপনার নিজেকে যে লেভেলে নিলে আপাতত বড়লোক মনে হবে তাতে করে আপনি বর্তমান সময়ে কি কি স্যাক্রিফাইস করেছেন, তার যদি একটা লিস্ট করতে বলি আপনার মাথায় কি আসবে?

আপনার একটা ড্রেস খুব পছন্দ হয়েছে, আপনি হয়তো সেটা নেন নি কারণ এটা নেওয়া অতিরিক্ত/কোন দরকার নেই, কিংবা একটা ট্যুর স্যাক্রিফাইস করেছেন, আজকে বিকালে হয়তো আপনার কোন দামী রেস্টুরেন্টে বিফ স্টেক খেতে মন চেয়েছে, আপনি সেটা স্যাক্রিফাইস করেছেন, কিংবা আপনি একটা মার্সিডিজ এখনই এফোর্ড করতে পারেন, কিন্তু লায়াবিলিটির ভয়ে সেটা আপনি করেন নি, কারণ সেভিংস করতে হবে, নিজের জন্যে, পরিবারের জন্যে! বাই দ্যা ওয়ে, আপনি কি এতকিছু স্যাক্রিফাইস করে খুশি? যদি খুশি থাকেন তাহলে স্টোরি এখানে এন্ড!! যদি খুশি না থাকেন তার মানে আপনি সাকসেসফুল না!!

ধরলাম তিন বছর পরে আপনি অনেক টাকা জমিয়ে একটা বাড়ী করবেন, এটা হয়তো সাকসেস; কিন্তু যদি আপনি মারা যান আপনার তো আফসোস নিয়ে মরতে হলো আপনি যেটা এখন এফোর্ড করতে পারতেন, যেটা করে আপনি শান্তি পেতেন, সেটা তো করতে পারলেন না! আর নিজেকে অন্যের সাথে তুলনা করা বাদ দেন, আপনি নিজেও জানেন না, অন্য মানুষের লাইফে শান্তি আছে কি নেই! একটা ব্রান্ডের জিনিস এজন্যেই কিনবেন কারণ এটা আপনার জন্যেই বানানো হয়েছে, লায়াবিলিটি নিবেন উপভোগ করার জন্যে, এই সিস্টেমে পড়ে হয়তো অন্য লোক লাভবান হচ্ছে, তাতে কি, আপনি খুশি/শান্তিতে আছেন তো??

সাকসেসফুল মানে কিছুই না, জাস্ট খুশি/শান্তিতে থাকা! আপনার লাইফে শান্তি থাকা মানে আপনি সাকসেসফুল! আর নিজে খুশি/শান্তিতে থাকতে হলে কে কি করলো কে কি ভাবলো এটা সবার প্রথমে বাদ দিতে হবে! লাইফকে উপভোগ করতে শিখুন, এমনভাবে মানুষকে ভালবাসুন যেন তাদের কাছে আপনার জিরো এক্সপেক্টেশন থাকে! আর অন্যকে প্যারা দেওয়া বন্ধ করুন; করবেন তো??

وَ اِذۡ قُلۡنَا لِلۡمَلٰٓئِکَۃِ اسۡجُدُوۡا لِاٰدَمَ فَسَجَدُوۡۤا اِلَّاۤ اِبۡلِیۡسَ ؕ اَبٰی وَ اسۡتَکۡبَرَ ٭۫ وَ کَانَ مِنَ الۡکٰفِرِیۡنَ

আর যখন আমি ফেরেশতাদেরকে বললাম, ‘তোমরা আদমকে সিজদা কর’। তখন তারা সিজদা করল, ইবলীস ছাড়া। সে অস্বীকার করল এবং অহঙ্কার করল। আর সে হল কাফিরদের অন্তর্ভুক্ত। -সূরা বাকারা (২) : ৩৪

আল্লাহ আমাদের সবকিছু সহজ করে দিন, আমিন।।

আমার অন্য লেখা দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles