ক্যান্সার শনাক্তে এবার পিঁপড়া

OddCaster

প্রসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বি তে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, মাত্র দশ মিনিটের মধ্যে, একটি পিঁপড়া ক্যান্সারের টিউমার আক্রান্ত ইঁদুরকে তার প্রস্রাব থেকে শনাক্ত করতে শিখতে পারে। 

গবেষণাটি এই প্রুফ অফ কন্সেপ্ট (ধারণার প্রমাণ) হিসেবে কাজ করে যে পিঁপড়াগুলিকে সময়ের সাথে ক্যান্সার সনাক্তকরণের জন্য একটি দ্রুত, সস্তা এবং অযান্ত্রিক চিকিৎসার হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই হাইপোথিসিস বেশ জোরেশোরেই সায়েন্টিফিক কম্যুনিটিতে চলছে যে পোকামাকড় ব্যবহার করা কর্কট রোগ সনাক্তকরণের জন্য একটি নতুন এবং খুব শক্তিশালী পদ্ধতি।

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইকোলজির একজন এথোলজিস্ট যিনি কিনা এই পাবলিকেশন এর ফার্স্ট অথর, ব্যাপটিস্ট পিকরেট, তিনি ওয়াশিংটন পোস্টে  দেওয়া এক বক্তব্যে বলেছেন , “ফলাফল খুবই আশাব্যঞ্জক। কিন্তু এটা জানা গুরুত্বপূর্ণ যে আমরা ক্যান্সার শনাক্ত করার দৈনন্দিন উপায় হিসাবে পিঁপড়া ব্যবহার করা থেকে এখনো অনেক অনেক দূরে।”

একেবারে শুরুর দিকে এ ক্যান্সারের সন্ধান পাওয়া গেলে মানুষের বেঁচে থাকার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, কিন্তু প্রাথমিক সনাক্তকরণ পদ্ধতিগুলি মানবদেহের জন্য অত্যন্ত জটিল এবং ব্যয়বহুল উভয়ই হতে পারে। এর পরিবর্তে, গবেষকরা রোগ শনাক্তের জন্য প্রাণীদের ঘ্রাণতন্ত্রের ব্যবহার অনুসন্ধান করেছেন।

টিউমার কোষগুলি উদ্বায়ী জৈব যৌগ (volatile organic content) (VOCs) নির্গত করে যা কিছু প্রাণী শুঁকে বের করতে পারে। পূর্ববর্তী গবেষণায়, কুকুররা কোষের নমুনা এবং শরীরের গন্ধে টিউমার থেকে VOC সনাক্ত করেছে। এবং গবেষকরা দেখিয়েছেন যে এক প্রজাতির রাউন্ডওয়ার্ম ক্যান্সার সেল থেকে নির্গত কিছু VOC-এর প্রতি আকৃষ্ট হয়েছিল।

যদিও পিঁপড়ার নাক থাকে না, তবে তাদের গন্ধকাতর প্রত্যঙ্গ রয়েছে। যেমন তাদের মাথার উপরের অ্যান্টেনা খাদ্য খুঁজে বের করতে, শিকারকে আক্রমণ করতে এবং তাদের বাচ্চাদের রক্ষা করতে গন্ধ শনাক্ত করে ও গন্ধ নিঃসরণ ও করে । 2022 সালের একটি গবেষণায় , পিকরেট এবং অন্যরা দেখিয়েছেন যে ফর্মিকা ফুসকা (Formica Fusca) পিঁপড়ারা গবেষণাগার-জাত ক্যান্সার কোষ এবং সুস্থ কোষের মধ্যে পার্থক্য বুঝতে পারে।

নতুন গবেষণায়, গবেষকরা বিশেষ করে আক্রমনাত্মক স্তন ক্যান্সারের টিউমার মানুষের থেকে ইঁদুরের মধ্যে প্রতিস্থাপন করেছেন। তারপরে তারা 35টি ফরমিকা ফুসকা পিঁপড়াকে ক্যান্সারআক্রান্ত ইঁদুরের প্রস্রাবের সাথে মিষ্টিময় গন্ধ মিশিয়ে শুঁকতে দেয়ার পুরস্কারে ভূষিত করার প্রশিক্ষণ দেয়। পরে, যখন অসুস্থ এবং সুস্থ উভয় ইঁদুরের প্রস্রাবের তাদের সামনে উপস্থিত করা হয়, তখন পিঁপড়ারা অসুস্থ ইঁদুরের প্রস্রাবের আশেপাশে 20 শতাংশ বেশি সময় ব্যয় করে, কোনরকম চিনির প্রয়োগ ছাড়াই। এটি থেকে বুঝতে পারা যায় যে পিঁপড়ারা দুটি ঘ্রাণের মধ্যে পার্থক্য করতে পারে এবং চিনির লালসায় অসুস্থ-ইঁদুরের প্রস্রাবের চারপাশে ঘুরতে থাকে।

স্পেনের মিলান বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক ফেদেরিকা পিরোন, যিনি অন্য আরেক গবেষণায় কুকুরের ঘ্রাণ নিয়ে কাজ করেছেন ওয়াশিংটন পোস্টকে বলেছেন, গবেষণাটি খুবই দারুণ এবং বৈজ্ঞানিকভাবে পরিচালিত হয়েছে।

ক্যান্সার-শুঁকিয়ে পিঁপড়ারা অন্যান্য প্রাণীদের তুলনায় একটি সুবিধা প্রদান করতে পারে। আশ্চর্যজনকভাবে, পিঁপড়াগুলিকে প্রশিক্ষণ দেওয়া তুলনামূলকভাবে সহজ ছিল – চিনির পুরস্কারের সাথে ক্যান্সারের গন্ধকে সংযুক্ত করে একটি পিঁপড়াকে দীক্ষা দিতে প্রায় দশ মিনিটের মধ্যে মাত্র তিনটি ট্রায়াল লেগেছিল।

পিঁপড়ারা এত দ্রুত শনাক্ত করবে এমনটি আমরা আশা করিনি।পিকরেট সায়েন্টিফিক আমেরিকানকে বলেছেন।

কিন্তু মানুষ রোগীদের সাথে পিঁপড়া ব্যবহার করা যেতে পারে তা দেখানোর জন্য আরও গবেষণা করা দরকার। গবেষণায় ব্যবহৃত ইঁদুরগুলি বেশ একই রকম ছিল-উদাহরণস্বরূপ, তারা একই গোত্রের ছিল এবং তাদেরকে একই খাদ্য খাওয়ানো হয়েছিল। মানব রোগীরা কম সমজাতীয় হবে, যা তাদের শরীরের গন্ধকে প্রভাবিত করতে পারে এবং পিঁপড়াদের পক্ষে ক্যান্সার  কোষ নির্গত উদ্বায়ী কিছু শুঁকতে অসুবিধা হতে পারে।

একজন রোগীর ডায়েট, লিঙ্গ এবং বয়স প্রস্রাবের গন্ধকে অবশ্যই প্রভাবিত করতে পারে।পিকরেট নিউজউইক কে জানিয়েছেন। 

এখন এটাই ভবিষ্যতে গবেষণার বিষয় যে একটি একক ধরণের ক্যান্সার সনাক্ত করার জন্য প্রশিক্ষিত পিঁপড়াগুলি অন্যান্য ধরণের ক্যান্সার সনাক্ত করার ক্ষমতা অর্জন করতে পারে কিনা।

OddCaster এর সবগুলি লেখা দেখুন এখানে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles