সূচনা!

সূচনা!

(মিস্টি হাসি)

GENTLE BEAST

ফুটফুটে একটা বাচ্চা। খাড়া খাড়া চুল, নীলাভ চোখ, মিস্টি হাসি, মায়াবি কন্ঠ, সুতীক্ষ্ণ বুদ্ধির অধিকারী, অসীম সম্ভাবনাময় জীবনের সূচনা স্ট্রাগল দিয়েই।

ও হাটতে পারে না! কথা শেখে নি। বোবা কন্ঠে শুধু আবদার জানায়। আমরা বুঝতে না পারলে প্রচন্ড রেগে যায়! ২ বছরের ইথান প্রচন্ড জেদি! ওর মতের মিল না হলে চিৎকার জুড়ে দেয়। ওর মতের মিল হতে হলে তো ওকে ভাবের প্রকাশ করতে হবে। কথা বলতে হবে।। ও কথা বলতে পারে না!

 

ওর মা-বাবা সারাক্ষন বুজতে চেষ্টা করে ও কি চায়, সেভাবেই চলে। ওর দাদা কাজের শেষে ঘরে ফিরে প্রথমেই ওকে কোলে নেয়। ওর সাথে কথা বলতেই থাকে, যেন ও কথা বলতে শেখে। ওর দাদী, নানা, নানী, ফুপি, সবাই চেষ্টা করে ওকে কথা শেখাবার। সবচে বেশী চেষ্টা করে ওর বড় বোন এলসা। বড় মানে খুব বড় না! ৬ বছরের পরী আমাদের সারাটা সময় ওকে নিয়েই থাকে। তাই ও যে দু-চারটা কথা বলতে পারে, তার একটা, ’এলথা’! ও বলে, ‘এইযে’, ‘এলথা’, ‘মা’, ‘মামবা’!! বুক ভরে যায় আমাদের ওর আধো বোল শুনে, এখন তবুতো বলে! আগে কোনও শব্দই উচ্চারন করতো না! একমাস হল হাটতে শিখেছে। ২ সপ্তাহ হল কথা শিখেছে!

মন ভরে যায় ও যখন পায়ে পায়ে ঘর ভরে হাটে!

খুব চেষ্টা করে ও সব শিখে নেবার। হাটতে শিখেছে, এখন থামতেই চায় না। ওর মা বলে, ছেলে আমার ঘর থেকে বের হলে আর ফিরবে না। পুরো পৃথিবী ঘুরে তবেই আসবে! ও যে কথাটা বলতে শেখে, বলতেই থাকে। এমন অতীব চেষ্টা দিয়ে যার জীবনের সূচনা, তার স্বপ্নগুলিও তার প্রচেষ্টার সমান বড় হোক!

ও বলতে শিখলে ওর কাছ থেকে শুনে নেব ওর স্বপ্নগুলি!!

READ MY BLOGS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles