TipTuesday – একজন সফল ম্যানেজারের গুণ

তাজুল ইসলাম

একজন সফল ম্যানেজারের কি কি গুণ থাকা উচিৎ সেটা নিয়ে গুগল ২০০৯ সাল থেকে একটা বেশ বড়সড় সার্ভে করে। ১০০টি পয়েন্টের উপর ভিত্তি করে ১০ হাজারেরও বেশি তথ্যের উপর ভিত্তি করে তারা বেশকিছু প্রধান গুণ বের করে। নিচে সেগুলো তুলে ধরছি আপনাদের জন্য।

১. একজন ভাল ম্যানেজার একজন ভাল কোচও বটে

ম্যানেজার হিসেবে টিমমেটদের শুধু কাজ করার নির্দেশনা দেয়াই যথেষ্ট নয়। তারা যেন তাঁদের বেস্ট পারফরম্যান্সটা দিতে পারে সেটার বিষয়েও খেয়াল রাখতে হবে। আর এজন্য তাঁদের স্ট্রেংথকে কাজে লাগাতে হবে এবং তাদেরকে মোটিভেটেড রাখা লাগবে।  

২. মাইক্রোম্যানেজ করা থেকে বিরত থাকুন।

ভাল ম্যানেজার সেই, যে তার টিমমেটদের সব কাজে নাক গলাবেনা। আপনি আপনার টিমমেটকে তার কাজ তার মত করে করতে দিন। কিন্তু আপনি যদি সবসময় তার কাজের মধ্যে বাধা দেন তাহলে কাজের আগ্রহ হারিয়ে ফেলবে। হ্যাঁ, তার কাজে ভুল হলে বা সমস্যা হলে তাকে সেখানে বুঝান বা সেক্ষেত্রে কাজটি সংশোধন করে দিন। ছোট ছোট বিষয়গুলো আপনার টিমমেটের হাতেই ছেড়ে দিন, সেই সামলাক তার কাজ।

৩. যে আপনার হয়ে কাজ করছে সে যন্ত্র না। তার ভালমন্দের খোঁজ খবর নিন।

একজন ভাল ম্যানেজার শুধু কাজ করিয়ে নিবে তা না। ম্যানেজার হিসেবে টিমমেটদের মানসিক স্বাস্থ্য, কাজের চাপ এবং সর্বোপরি তার ভাল থাকার বিষয়েও খেয়াল রাখুন। ভাল থাকার অনেকগুলো দিক রয়েছে-মানসিক, সামাজিক, ক্যারিয়ার, শারীরিক প্রভৃতি। একজন ভাল ম্যানেজার হিসেবে টিমমেটদের ভাল থাকাকে সর্বাগ্রে রাখুন। 

৪. শুনুন, শুনুন, শুনুন।

এক গবেষণায় দেখা গেছে কর্মক্ষেত্রে ১০ মিনিট যদি আপনি আপনার সহকর্মির সাথে কথা বলেন, তাহলে  অর্ধেক সময়ই মনোযোগ দেয়া হয়না। অথচ একটি হৃদ্যতাপূর্ণ সম্পর্কের জন্য শুধু শোনা যথেষ্ঠ নয়, শূনতে হবে সক্রিয়ভাবে মনোযোগের সাথে। সমস্যা সমাধান করা, টিমমেটদের বিশ্বাস অর্জন করা বা তাঁদের মন জয় করার জন্য সর্বপ্রথম কাজ হচ্ছে সক্রিয়ভাবে শোনার অভ্যাস গড়ে তোলা।  

৫. আপনার অধীনস্থদের জন্য শেখার ব্যবস্থা করুন

টিম মেম্বারদের জন্য নতুন জিনিষ শেখানোর ব্যবস্থা করুন। তাঁদের কিসে আগ্রহ বা কি তারা শিখতে চায় সেগুলোর দিকে নজর দিন। তাদের ক্যারিয়ারের গ্রোথের দিকে নজর দিলে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিলে পারফরম্যন্স ভাল ছাড়া খারাপ হবেনা। 

ভাল থাকুন সবসময়। 

তাজুল ইসলামঃ সিএফও, ক্যাপস্টোন
www.capstonebd.com
Capstone Education | Facebook

তাজুল ইসলামের সবগুলি লেখা দেখুন হররোজে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles