এবার বাতাস থেকেই আসবে পলিয়েস্টার কাপড়!

OddCaster

কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির রাসায়নিক এবং বায়ো-মলিকুলার ইঞ্জিনিয়ারদের একটি দল বাতাসে থাকা CO2 কে পলিয়েস্টারে রূপান্তর করতে ব্যাকটেরিয়া ব্যবহার করার জন্য সহজ একটি উপায় প্রণয়ন করেছে। প্রসিডিংস অফ ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস-এ প্রকাশিত তাদের এই গবেষণাপত্রে, রিসার্চার দলটি তাদের কলাকৌশল বর্ণনা করেছেন এবং কয়েক ঘন্টা সময় ধরে পদ্ধতিটির উপযোগিতা পরীক্ষা করার সময় এর কার্যকারিতাও নিরূপণ করেছেন।

জলবায়ু পরিবর্তনের অগ্রগতির সাথে সাথে, বিশ্বজুড়ে বিজ্ঞানীরা CO2 নিঃসরণ প্রতিরোধ এবং বায়ু থেকে এর নির্গমণকে স্বাস্থ্যকর উপায়ে কাজে লাগাতে প্রতিনিয়ত সন্ধান করে চলেছেন। এই নতুন প্রচেষ্টায়, গবেষকরা কাপরিয়াভিডাস নেকেটর, এক ধরণের ব্যাকটেরিয়া, বাতাস থেকে CO2 টেনে আনার জন্য এবং তারপরে তা থেকে এক ধরণের পলিয়েস্টার তৈরি করতে ব্যবহার করার সম্ভাবনার দিকে আরও একবার নজর দিয়েছেন।

পূর্বের গবেষণায় দেখানো হয়েছে যে, কাপরিয়াভিডাস নেকেটর CO2 টেনে আনতে পারে এবং নির্দিষ্ট ধরণের বায়োডিগ্রেডেবল প্লাস্টিক তৈরি করতে ব্যবহার করতে পারে। কিন্তু প্রক্রিয়াটি শুধুমাত্র ব্যাচ প্রক্রিয়াতে করা যেতে পারে কারণ প্রক্রিয়াটি শুরু করার জন্য বিদ্যুতের প্রয়োজন হয় এবং তা ধীরে ধীরে যে বিষাক্ত উপজাতগুলি তৈরি করে তা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। এটি প্রক্রিয়াটিকে লার্জস্কেল প্রডাকশান এ যেতে বাধা দেয়। নতুন এই প্রচেষ্টায় কোরিয়ার গবেষণা দল এই সমস্যা কাটিয়ে উঠল।

প্রক্রিয়াটির শুরুতে একটি কৃত্রিম ঝিল্লি যোগ করার কাজ জড়িত, যা ব্যাকটেরিয়াকে বিষাক্ত উপজাত থেকে আলাদা করে বাঁচিয়ে রাখে। এটি একটি দ্বিমুখী প্রক্রিয়া। একদিকে, রাসায়নিক বিক্রিয়াগুলি গাঁজন করার জন্য CO2 প্রস্তুত করে, অন্যদিকে অন্যান্য প্রয়োজনীয় উপাদানগুলি ধারণ করে। ঝিল্লি তখন উপাদানগুলিকে ব্যাকটেরিয়াগুলির সাথে ধীরে ধীরে প্রবাহিত হতে দেয়, যেগুলা ব্যবহার করে ব্যাকটেরিয়া পলি-3-হাইড্রোক্সিবুটাইরেটের (PHB) বীড তৈরি করতে পারে।

গবেষক দলটি এরপর যে প্রক্রিয়াটি চালায়, তার মধ্যে পর্যায়ক্রমে PHB-তে থাকা ব্যাকটেরিয়া অপসারণ করা এবং ১৮ দিনের জন্য নতুন স্যাম্পল যোগ করা জড়িত। তারা দেখেছে এটি পরিকল্পিতভাবে কাজ করেছে এবং প্রতি ঘন্টায় ১১.৫ মিলিগ্রাম পিএইচবি তৈরি করেছে। গবেষকরা মনে করেন যে, যদিও প্রক্রিয়াটির জন্য এখনও বিদ্যুতের প্রয়োজন হয় কিন্তু যেহেতু, এটি অন্যান্য পদ্ধতির তুলনায় অনেক বেশি দক্ষ, তাই CO2 কে পলিয়েস্টারে রূপান্তর করার খরচ তুলনামূলক ভাবে অন্য পদ্ধতিগুলির চেয়ে কম ছিলো। গবেষকদের ভাষ্যমতে, এই প্রক্রিয়াটি সহজেই স্কেল আপ করা যেতে পারে

OddCaster এর সবগুলি লেখা দেখুন এখানে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles