বিজ্ঞানজগতের আশ্চর্য্য কিছু প্যারাডক্স

বিজ্ঞানজগতের আশ্চর্য কিছু প্যারাডক্সঃ আমাদের জ্ঞ্যানের সীমাবদ্ধতা

জ্ঞানের অন্বেষণ ও পিপাসা এবং আমাদের চারপাশের জগতকে প্রতিনিয়ত বোঝার চেস্টা বিজ্ঞানকে অসাধারণ সব শাখা উন্মোচনের পাশাপাশি অদ্ভুত কিছু সমাধানহীন প্রশ্নের মুখোমুখি দাড় করিয়ে দিয়েছে। এসব প্যারাডক্স নামে পরিচিত। প্যারাডক্স সেই সব বিষয়বস্তু যা বোঝার সময় অনিয়মিত যুক্তি দ্বন্দ্বের সূচনা করে। বিজ্ঞানের উপর নির্ভর করে এ সব প্যারাডক্স যা আমাদের বিশ্বাস ও মানসিক সক্ষমতাকে বিচলিত ও প্রশ্নবিদ্ধ করে। এই প্যারাডক্সগুলি প্রমান করে যে আমাদের জ্ঞান এখনো খুবই সীমাবদ্ধ এবং নতুন ধারণা শিক্ষা এবং গবেষনার প্রয়োজনীয়তা অপরিসীম।

আসুন দেখে নেয়া যাক বিজ্ঞানের কিছু বিখ্যাত ও সময়ের আলোচিত কিছু প্যারাডক্স।

মন্টি হল প্যারাডক্সঃ

মন্টি হল প্যারাডক্স একটা সম্ভাবনার পাজল। এই সমস্যার উদ্ভব হয়েছে একটা গেম শো থেকে। মন্টি হল, যিনি “লেটস মেক এ ডিল” গেম শো তে তিনটি বদ্ধ দরজার পেছনে একটি প্রাইজ (সাধারণত একটি গাড়ি) রাখতেন এবং প্রতিযোগীকে যে কোন একটি বেছে নিতে বলতেন। সঠিক দরজাটি বেছে নিতে পারলে প্রতিযোগী গাড়িটি জিতে নিতেন। সমস্যার উদ্ভব হয় যখন একটি দরজা বেছে নেবার পর বাদ বাকি দুটির মদ্ধে যেটিতে প্রাইজ নেই, তেমন একটি দরজা খুলে দেয়া হত। এরপর তিনি প্রশ্ন করতেন যে প্রতিযোগী তাঁর বেছে নেয়া দরজাটি বদলাবেন কিনা।
প্রথম বাছাইয়ের ক্ষেত্রে তাঁর সম্ভাবনা হত ১/৩। বাকী দরজা দুটির জন্য ২/৩। এখন একটি প্রাইজ শুন্য দরজা খুলে দিলে তাঁর বাকি দুটি দরজায় গাড়িটি থাকার সম্ভাবনা কি ৫০/৫০? তাঁর কি সিদ্ধান্ত পালটে অন্য দরজা নেয়া উচিত নাকি পুর্বে বাছাই করা দরজাই ধরে রাখা উচিত?
আসলে সঠিক উত্তরটি হল প্রতিবারই সুযোগ দেয়া মাত্রই সিদ্ধান্ত পালটে অন্য দরজা গ্রহন করা উচিত কারন ১ম দরজার ক্ষেত্রে তাঁর যেতার সম্ভাবনা ১/৩ কিন্তু পরবর্তী দরজা বেছে নিলে তাঁর জেতার সম্ভাবনা বেড়ে ২/৩ হয়ে যাবে।

বুটস্ট্রাপ প্যারাডক্সঃ

বুটস্ট্রাপ প্যারাডক্স একটি টাইম ট্রাভেল প্যারাডক্স। ধরুন আপনি একটা বুকস্টোর থেকে আপনার প্রিয় একজন লেখকের বিখ্যাত কোন নভেল কিনলেন। আমরা শেক্সপিয়ারের রোমিও এন্ড জুলিয়েট বইটি নিয়ে আলোচনা করি। আপনি এই বইটির একটি ভার্সন কিনলেন এবং সময় পরিভ্রমন করে ১৮ শতকে শেক্সপিইয়ার বইটি লেখার আগে তাঁর নিকট গেলেন এবং তাকে বইটি দিলেন। বইটি হাতে পেয়ে তিনি প্রকাশকের কাছে গেলেন এবং তাঁর লেখা বই বলে চালিয়ে দিলেন। তাকে আর কষ্ট করে রোমিও এন্ড জুলিয়েট লিখতে হল না। তাই তো? তাহলে বইটি কে লিখলো? যে কোন আর্টিসট কে তাঁর সেরা সৃষ্টি আপনি টাইম ট্রাভেল করে দিয়ে আসলেন, তবে তাকে আর নতুন করে সেটা তৈরী করতে হবে না? তবে প্রথমবার কোথা থেকে আসলো? এটা আর একটা ধারনার উদ্ভাবন করেছে। প্যারালেল ইউনিভার্স। মানে আপনি এমন প্রতিটা সময় পরিভ্রমণের সাথে সাথে একটা নতুন টাইম লাইনের সূচনা করবেন।

গ্রান্ড ফাদার প্যারাডক্সঃ

টাইম ট্রাভেল এর ধারণা যে কত অদ্ভুত সব প্যারাডক্স এর শুরু করেছে দেখুন। ধরুন, টাইম ট্রাভেল আবিস্কারের পর আপনি আপনার বাবা-মা, ভাই-বোন, পরিবার, বন্ধুদের নিয়ে ঢাকায় থাকেছেন। এখন আপনি সময় পরিভ্রমন করে আপনার দাদা যখন ছোট, সেই সময়ে চলে যান এবং তাকে মেরে ফেললেন। কি হবে তখন? আপনার বাবা কখনো পৃথিবীতে আসবেন না, এবং আপনার মায়ের সাথেও পরিচয় হবে না আর আপনার অস্তিত্বও থাকবে না। তাহলে আপনি আপনার দাদাকে মারতে পারবেন না। তখন সব স্বাভাবিক গতিতে যাবে এবং আপনি একদিন সিদ্ধান্ত নেবেন আপনার দাদাকে মারতে। আপনি মেরে ফেললেন, তাইতো? আসলে এটা বিজ্ঞানীদের মনে এ ধারণা সুপ্রতিষ্ঠিত করেছে যে অতিতে টাইম ট্রাভেল অসম্ভব। আপনি শুধু ভবিষ্যতেই যেতে পারবেন। আবার এঈ প্যারাডক্সটি কিন্তু বিজ্ঞানীদের প্যারালেল ইউনিভার্সের ব্যাপারেও আশাবাদী করে তুলেছে। কোনটি সঠীক তা জানতে তাই আমাদের আরও জ্ঞানের সঞ্চয়ের অপেক্ষায় থাকতে হবে।

আন্সটপাবল ফোর্স প্যারাডক্সঃ

এটা একটা ফিলোসফিকাল প্যারাডক্স যা ক্ষমতা ও ক্ষতির মাঝে অসামঞ্জস্যতা তৈরি করে। থামানো যায় না এমন কোন শক্তি যদি সরানো যাবে না এমন কিছুকে আঘাত করে, কি হবে তাহলে? এ নিয়ে তৃতীয় শতকের একটা মজার গল্প আছে। একজন চীনা ব্যবসায়ী একটা বল্লম ও একটি ঢাল বিক্রি করছিল। একজন ক্রেতা প্রশ্ন করলো, এই বল্লমটী আমি কেন কিনব? সে বলছিল এই বল্লমের ফলা যেকোন ঢাল ভেদ করে যাবে। আরেকজন প্রশ্ন করে আমি তোমার ঢাল কিনব কেন? উত্তরে ব্যাবসায়ী বলল এই ঢাল কোণ বল্লম ভেদ করতে পারবে না। তখন তৃতীয় একজন বলল আমি তোমার ঐ বল্লম আর ঢাল দুইটাই কিনব যদি তুমি বলতে পারো ঐ বল্লম দিয়ে ঐ ঢালে আঘাত করা হলে কি হবে? ব্যবসায়ীটি কোণ কথা বলতে পারলো না। কারন সে এতোটা ভাবে নি। এখন প্রশ্ন হচ্ছে তবে এমন শক্তি কি আছে যাকে থামানো যাবে না বা এমন কোন স্থিতিশীল বস্তু কি আছে যাকে সরানো যাবে না?       (চলবে…)

এমন আরও মজার সব প্যারাডক্স থাকছে দ্বিতীয় পর্বে যা আমাদের চেনা বিজ্ঞাঞ্জগতকে এলোমেলো করে দেবে। তাই চোখ রাখুন হররোজ

আমার অন্য লেখা পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles