প্রাগৈতিহাসিক প্রাণির ডিএনএ দিয়ে তৈরি মিটবল!

OddCaster

কল্পকাহিনী নয় সত্যি! বিলুপ্ত প্রজাতির ম্যামথ হাতির ডিএনএ থেকে দৈত্যাকার মিটবল কিছুদিন আগেই উন্মোচন হলো।

যেভাবে উলি ম্যামথ (পশমী দৈত্যাকার হাতি) এর মিটবল তৈরি হলো!

নেদারল্যান্ডসের বিজ্ঞান জাদুঘর ‘নিমো’তে একটি বিলুপ্ত পশমী ম্যামথের ডিএনএ ব্যবহার করে এই কাণ্ড ঘটানো হয়েছে।

মিটবলটি অস্ট্রেলিয়ান কালচারড মিট কোম্পানী ‘Vow দ্বারা তৈরি করা হয়, যা এই মিটবলের প্রচারে বলেছিলো যে, এটি লোকেদের কালচারড মাংস সম্পর্কে অভিহিত করতে চায়, যা আসল মাংসের আরও টেকসই বিকল্প।

আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম যা আপনি এখন যা পেতে পারেন তার থেকে সম্পূর্ণ আলাদা,” ‘Vow’ এর সহপ্রতিষ্ঠাতা টিম নোয়াকস্মিথ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন। ম্যামথ বেছে নেওয়ার একটি অতিরিক্ত কারণ হল, বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, প্রাণীটির বিলুপ্তি ঘটেছে জলবায়ু পরিবর্তনের কারণে।

আমরা যদি ভিন্নভাবে চিন্তা না করে কাজ করি তাহলে আমরাও একই ধরণের পরিণতির মুখোমুখি হবো,” নোয়াকস্মিথ যোগ করেছেন।

মিটবলটি শুরুতে ভেড়ার কোষ দিয়ে তৈরি মিটবলে মায়োগ্লোবিন নামক একক ম্যামথ জিন ঢোকানো হয়। এরপর আফ্রিকান হাতির ডিএনএ এই প্রসেস সম্পূর্ণ করার জন্য ঢোকানো হয়।

যখন মাংসের কথা আসে, মায়োগ্লোবিন হচ্ছে সুগন্ধ, রঙ এবং স্বাদের জন্য দায়ী“, জেমস রিয়াল, ‘Vow’ এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ব্যাখ্যা করে বলেন।

যেহেতু প্রাপ্ত ম্যামথের ডিএনএ সিকোয়েন্সে কয়েকটি ফাঁক ছিল, তাই এটি সম্পূর্ণ করার জন্য আফ্রিকান হাতির ডিএনএ ঢোকানো হয়েছিল।

জুরাসিক পার্ক মুভিতে তারা অনেকটা যেমন করেছিলো“, রিয়াল বলেন, সবচেয়ে বড় পার্থক্যের উপর জোর দিয়েছিলেন যে তারা প্রকৃত প্রাণীর কালচারড মাংস তৈরি করেননি।

কালচারড মাংস তৈরি করার সময় সাধারণত একটি মৃত বাছুরের রক্ত ​​ব্যবহার করা হয়। ‘Vow’ আর একটি বিকল্প ব্যবহার করে, যার অর্থ ম্যামথ মিটবল তৈরিতে কোনও প্রাণীকে হত্যা করা হয়নি।

এর প্রোটিন আক্ষরিক অর্থে ৪০০০ বছর পুরানো। তাই আমরা এটিকে আরো কঠোর পরীক্ষা নিরীক্ষার মধ্যে রাখতে চাই। অবশ্য এসবই এমন কিছু যা আমরা বাজারে নিয়ে আসা যেকোনো পণ্যের সাথে করব”, নোয়াকস্মিথ বলেন।

খাদ্য হিসাবে কালচারড মাংস এখনও ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রিত নয়।

২০৫০ সালের মধ্যে মাংসের ব্যবহার ৭০ শতাংশের বেশি বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে এবং বিজ্ঞানীরা ক্রমবর্ধমানভাবে উদ্ভিদভিত্তিক মাংস এবং ল্যাব উৎপাদিত মাংসের মতো বিকল্পগুলির দিকে ঝুঁকছেন।

সূত্র: আল জাজিরা এবং নিউজ এজেন্সি।

OddCaster এর সবগুলি লেখা দেখুন এখানে…

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles