হাউ মেনি GODS ডু উই নিড??

SABBiRiF

প্রাচীন মিশরে এক GOD ছিল, যার নাম ‘আমুন’! মিশরীয় পোশাক পরিহিত দাড়ি ওয়ালা এক ভদ্র লোক! ভদ্রলোক বলা ভুল হবে, এটা হচ্ছে ভদ্র মূর্তি! সেই GOD আবার রাতে ঘুমান, এসময় কারো কোন ইবাদত শোনেন না! তার সামনে খাবার পরিবেশন করতে হয়, তবে সেটা তিনি খান না! স্বাভাবিক ভাবে মূর্তির খাওয়ার কথা না! তবে খাবার না দিলে আবার তিনি রাগ করেন! তার আবার নারীরও প্রয়োজন হয়, এমনকি সোনা-দানা হীরা জহরতেরও! কেননা এই সবকিছু যায় মন্দিরের পুরোহিতদের পেটে! কি একটা অবস্থা! তবে এই GOD এর অবশ্য বাচ্চা কাচ্চা নেই! 

আবার এরকম অসংখ্য GOD আছেন যাদের বাচ্চা-কাচ্চা আছে! যেমন গ্রীক GOD Zeus এর পুত্র Apollo! না একটা না অনেক গুলোই পুত্র সন্তান আছে Zeus এর! এক এক জনের এক এক কাজ, কেউ আলোর GOD বা কেউ বিদ্যার GOD! আবার কেউ কেউ পৃথিবীতে থেকে গেছেন বহুকাল!  

অনেক GOD আছে যারা আবার একটা নির্দিষ্ট সময় পৃথিবীতে ঘোরাঘুরি করে চলে যায়! যেমন সূর্য! বিজ্ঞানের কল্যানে আমরা এত বড় ইউনিভার্স দেখেছি যেখানে একটা সূর্য ছাড়াও হাজার হাজার গ্রহ নক্ষত্র আছে, যাকে অস্বীকার করার কারণ নেই! এরকম যদি হাজারটা পৃথিবী থাকে, আর GOD যদি পৃথিবীতে এসে বসে থাকেন, তাহলে তো সব কিছু ধ্বংস হওয়া নিমিষের ব্যপার! 

ইউনিভার্সের কথা চিন্তা করলে আমরা খুব ক্ষুদ্র জ্ঞান নিয়ে পৃথিবীতে এসেছি! আমরা যেমন দেখতে বা আমাদের যা কল্পনা শক্তিতে ধরে তার বাইরে আমরা কিছুই চিন্তা করতে পারি নি! একটা এলিয়েন দেখতেও হাত পা ওয়ালা মানুষের মতো! আর এ কারণেই আমরা GOD কে নামিয়ে এনেছি পৃথিবীতে! তাকে খাইয়েছি, ঘুমানোর সময় দিয়েছি, তাকে দিয়ে বাচ্চা কাচ্চা পয়দা করেছি, এমনকি যখন একজনকে দিয়ে কুলায় নি তখন অনেক GOD এর মধ্যে কাজ ভাগ করে দিয়েছি! যেমনটা আমরা অফিসে করে থাকি, এক একটা কাজের জন্য এক এক জন লাগে! খুবই ইন্টারেস্টিং! 

আচ্ছা আমরা সারাদিন যা যা করি, সেগুলো করে যদি একটা সংসার চালাতে হিমশিম খাই, তাহলে GOD এর ও তো বাচ্চা কাচ্চা পয়দা করার সময় একটা অন্য কাজে মনোযোগ দেওয়া কঠিন! আর এক একজন GOD যদি এক এক কাজ করেন তাহলে কি তাদের মধ্যে শ্রেষ্ঠত্ব নিয়ে মারামারি বাধার কথা না? আমাদের ক্ষুদ্র জ্ঞান কি বলে?

আচ্ছা একটা রাস্তার কথা চিন্তা করা যাক, আপনি গাড়ী চালাচ্ছেন, হঠাৎ করে আপনার সামনে সিগনাল পড়লো, রেড সিগনাল। আপনি কি করবেন? গাড়ী থামাবেন তো, নাকি? রাস্তায় কিন্তু আপনি একা না আরো অনেক গাড়ী আছে! সেই গাড়ীটাও আপনাকে দেখে স্লো হবে এবং থামবে! আর যদি না থামে তাহলে তো এক্সিডেন্ট হওয়ার পসিবিলিটি তো অনেক বেশী, তাই না? বিভিন্ন পিকনিকে একটা খেলা হয়, মনে আছে? একটা র‍্যাপ করা বক্স, সেটা একজন খুলে দেখে এর নীচে আরেকটা বক্স, এরকম অনেক অনেক বক্স! সবচেয়ে শেষের যে বক্স সেই বক্স থেকে আমাদের বের হতে হবে যদি আমরা এখনও মনে করি সৃষ্টিকর্তা বলে কিছু নেই, সৃষ্টিজগত এমনি এমনিই হয়ে গেছে, এমনি এমনি রান করছে! বেশী দূর যাওয়ার প্রয়োজন নেই, এত বড় একটা আকাশ কি আমাদের চোখের সামনে থেকে গায়েব হয়ে গেল?? 

একটা ক্যারেক্টর যে কিনা সাধারণ মানুষের মতো খাওয়া দাওয়া করে, যার বিবি বাচ্চা আছে, বাজার থেকে সদাই করে, সোজা কথা যে এত বড় ইউনিভার্স বাদ দিয়ে পৃথিবীতে এসে ঘুরাঘুরি করে, সে আর যাই হোক GOD হতে পারে না! GOD হতে হবে এমন একজন যিনি সকল চাহিদার ঊর্ধ্বে; যাকে নিদ্রা স্পর্শ করে না; যিনি কোন মূর্তির মধ্যে বন্দি না; যার আমাদেরকে প্রয়োজন নেই বরং আমাদের তাকে প্রয়োজন; তিনি নিজে মানবিক এবং মানুষকে মানবিকতার শিক্ষা দেন। আমরা তাকে না ডাকলেও তিনি কখনও ভুলে যান না আমাদের খাবারের ব্যবস্থা করে দিতে! কে কোথায় কখন যাবে, কার সাথে কার কোথায় দেখা হবে সবগুলো পারপাস সিনক্রোনাইজ করে দেন! সবকিছুর কজ-ইফেক্ট ফিক্স করা কি এমনি এমনি হয়ে যাচ্ছে? তিনি পৃথিবীতে না বরং এমন  জায়গায় অবস্থান করেন যেখান থেকে ইউনিভার্স/ মাল্টিভার্স দেখা যায় এবং তিনি এক, কারণ একাধিক GOD তাদের নিজেদের মধ্যে শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে করতেই সংঘাতে জড়িয়ে পড়বে! এটা মানুষের গুন, আর যাই হোক GOD এর হতে পারে না! অবশ্য এটা হতে পারে মানুষকে তার সাথে পরিচয় করার জন্য সময়ে সময়ে তিনি কোন মানুষকে (নট এনাদার GOD) মনোনিত করেছেন যিনি শুধুমাত্র GOD এর আলো দ্বারা আলোকিত এবং মানুষকে দিয়েছেন তার পক্ষ থেকে গাইডলাইন, যেটা অবশ্যই মানুষের লেখা না।  

আমরা সবসময় একজন আরেকজনকে Broad-minded হতে বলি, কিন্তু স্রষ্টার ব্যপারে আমরা এরকম Orthodox হয়ে গেলাম কি ভাবে? একাবার নিজেকেই না হয় জিজ্ঞাসা করা যাক, হাউ মেনি GODS ডু উই নিড??

SabbiRif এর সবগুলি গল্প পড়ুন এখানেঃ সাব্বিরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles