কুকুরের পেটে চকলেট সয় না

Why Fact Series

হ্যাঁ, বাংলা প্রবাদে শুধু ঘি এর কথা থাকলেও সত্যিসত্যি চকোলেট কুকুরের জন্য বিষাক্ত। যদিও খুব কমই প্রাণঘাতী তবু চকোলেট খাওয়ার ফলে আপনার পোষা প্রাণিটি বেশ বড় অসুস্থতা অনুভব করতে পারে।

কিন্তু কেন চকোলেট বিষাক্ত?

চকোলেট বিষাক্ত কারণ এতে থিওব্রোমিন (এক ধরণের তিতকুটে স্বাদযুক্ত Alkaloid) নামক রাসায়নিকের পাশাপাশি ক্যাফেইন রয়েছে। থিওব্রোমাইন হল চকোলেটের প্রধান টক্সিন এবং এটি ক্যাফেইনের মতোই। উভয় রাসায়নিক ই মুলত মূত্রবর্ধক, হৃদয় উদ্দীপক, রক্তনালী প্রসারক, এবং মসৃণ পেশী শিথিলকারী হিসাবে ঔষধশিল্পে ব্যবহৃত হয়। কুকুর থিওব্রোমাইন এবং ক্যাফেইনকে হজম করতে পারে না যেমন মানুষ করতে পারে। তাই কুকুর এই রাসায়নিকের প্রভাবের প্রতি বেশি সংবেদনশীল।

কতটুকু পরিমাণ চকোলেট খেয়ে ফেললে চিন্তার বিষয়?

ডার্ক চকোলেটের ক্ষেত্রে কুকুরের শরীরের ওজনের প্রতি ১০ পাউন্ডে দেড় আউন্সের স্কেল ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপঃ কুড়ি পাউন্ড ওজনের কুকুরের জন্য ৩ আউন্স। এর বেশি চকোলেট গ্রহণ করে থাকলে দ্রুত আপনার পশুচিকিৎসকের পরামর্শ নিন। মিল্ক চকলেট বা আধা-মিষ্টি হলে একটি বিষাক্ত হবার পরিমাণ ৩.৫ আউন্সের বেশি হতে পারে।

চকোলেট বিষক্রিয়ার ক্লিনিকাল লক্ষণগুলি কী কী?

ক্লিনিকাল লক্ষণগুলি চকলেট খাওয়ার পরিমাণ এবং প্রকারের উপর নির্ভর করে। অনেক কুকুরের জন্য, সবচেয়ে সাধারণ ক্লিনিকাল লক্ষণগুলি হ’ল বমি, ডায়রিয়া, তৃষ্ণা বৃদ্ধি, হাঁপানি বা অস্থিরতা, অত্যধিক প্রস্রাব এবং হৃদস্পন্দন। গুরুতর ক্ষেত্রে, লক্ষণগুলির মধ্যে পেশী কম্পন, খিঁচুনি এবং হার্ট ফেইলিওরও অন্তর্ভুক্ত থাকতে পারে। বমি থেকে নিউমোনিয়া হওয়ার মতো জটিলতাগুলি চকোলেট বিষক্রিয়াকে আরও খারাপ করে তুলতে পারে। কখনো তাই ওজনের অনুপাতে বিষাক্ত পরিমাণে চকোলেট খেয়ে ফেললে আপনার পশুচিকিৎসকের দ্বারা অবিলম্বে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করুন।

Why Fact 3 – সিরিজের পরবর্তী আর্টিকেলটি পড়ুনঃ পানির বয়স কিভাবে সূর্যের চেয়ে বেশি?

Why Fact 1 – সিরিজের পরবর্তী আর্টিকেলটি পড়ুনঃ হুতোম প্যাঁচা কেন নৈঃশব্দের কারিগর?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles