চ্যাটজিপিটি-৪ পালটে দেবে আধুনিক বিশ্ব

কি এই চ্যাটজিপিটি

চ্যাটজিপিটি ৩.৫ পালটে দিয়েছে আমাদের সার্চ করার ধরণ। কোনো কিছু খুজে বের করতে এসইও এবং টপ সাইটের প্রায়োরিটির কারনে অনেক সময়ই আমাদের গুগলে পর পর কয়েকটি পেজ দেখতে হত। অনেক সময় ঘন্টার পর ঘন্টা খুজেও কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় না। এই সমস্যার সমাধান নিয়ে আসে ওপেন এআই। চ্যাটজিপিটি ৩ বা ৩.৫ রিলিজ চমকে দেয় পুরো বিশ্বকে। আমাদের কথা বলার ধরণ বা প্রশ্ন করার স্টাইল বিবেচনা করার এক অনন্য এলগোরিদমে ট্রেইনড এই এআই আমাদের সাথে কথা বলতে বলতেই খুজে দেখে তার সমগ্র ডেটাবেস এবং কাঙ্ক্ষিত ফলাফল এনে দেয়। মূলত চ্যাটজিপিটি মাল্টি লেয়ার ট্রান্সফরমার নেটওয়ার্ক ব্যবহার করে আমাদের ভাষা মডেল এর ওপর তার অসংখ্য ডাটাবেস থেকে প্রতিনিয়ত আপডেট হচ্ছে এবং দিন দিন আরো প্রেসাইজ এবং উপোযোগী ফলাফল দিচ্ছে।

মাইক্রোসফটের জন্য নতুন দিগন্ত

ওপেন এআই এর চ্যাট জিপিটির জন্য মাইক্রোসফট ১০ বিলিয়ন ডলার ইনভেস্ট করে ৪৯% শেয়ারের জন্য এবং তাদের ইনভেস্টমেন্ট না উঠে আসা পর্যন্ত ৭৫% প্রফিট তাঁরা পাবে। গুগল-মাইক্রোসফট যুদ্ধ অনেক দিন থেমে থাকলেও চ্যাটজিপিটির শেয়ার মাইক্রোসফট কিনে নেবার পর তাঁরা পুনরায় তাদের হারানো সাম্রাজ্য ফিরে পেতে বিং ব্রাঊসারের সাথে চ্যাটজিপিটি ইন্টেগ্রেট করে দিয়েছে। গুগলের কাছে ২৫ বছরের ১২০০ পেটাবাইট ইউসার ডাটা আছে। এটাকে চ্যালেঞ্জ জানানো এখনই সম্ভব না এটা বুঝে এবং বিগত কিছুদিন চ্যাটজিপিটি ব্যবহারে ইউসারদের সমস্যার সমাধানে তাঁরা নতুন ফিচার এবং উন্নত ডেটাবেস এক্সেস ও আরো বেশি সক্ষমতার মাধ্যমে নতুন করে সবাইকে আকৃষ্ট করতে চায়।

চ্যাটজিপিটি ৪ খুলে দেবে সম্ভাবনার দূয়ার

মাইক্রোসফটের জার্মানীর সিটিও আন্দ্রেস ব্রোওন সর্বশেষ ঘোষনা এআই লাভিং কমিউনিটির মাঝে নতুন চাঞ্চল্য সুচনা করেছে। নতুন এই ভার্সন এআই ভিডিওর দুয়ার খুলে দেবে। এর পূর্বে চ্যাটজিপিটি কেবল টেক্স বেসড রেস্পন্স করতে পারত। এখন সে ক্রিয়েটরদের জন্য ভিডিও জেনারেট করে দেবে। বলা হচ্ছে চ্যাটজিপিটি ৩ অপেক্ষা ৪ কমপক্ষে ১০ গুন শক্তিশালী। বিং ব্রাউসারের সাথে ইন্টিগ্রেট করবার আগে জিপিটি তার রেস্পন্সে লিঙ্ক দিতে পারছিল না এবং তার রেস্পন্সগুলি বায়াসড হত। এখন আরও প্রেসাইজ রেজাল্টের পাশাপাশি আপনাকে তার উত্তরের সোর্স সে দিতে পারছে। সে আপনার জন্য সম্পূর্ন উপন্যাস লিখে দেবে এখন একদিনেই। এআই ভিডিও তৈরি মূলত এই ঘোষনার এসেছে।  

উনি বলেছেন এই সপ্তাহের শেষেই মাল্টিমোডাল মডেল দিয়ে আপডেটেড চ্যাটজিপিটি সম্পূর্ন ভিন্নধারার সম্ভাবনার দিগন্ত উন্মোচন করবে, যেমন ভিডিও ক্রিয়েশন।

মাক্রোসফটের পরবর্তী সেমিনার ১৬ই মার্চে “প্রোডাক্টিভিটি পুনারাবিস্কারঃ এআই এর সাথে কাজের ভবিষ্যৎ” (“Reinventing Productivity: The Future of Work with AI”) নতুন আরো ঘোষনা আসতে পারে। 

মাইক্রোসফট এর জার্মানীর সিইও ম্যারিয়েন জানিক বলেছেন মানুষকে চাকুরিশুন্য করা নয়, বরং তাদের কাজের ধরণ ও দক্ষতা বারানোই এই প্রজেক্টের মূল উদ্দেশ্য।

ইভেন্টে  মাইক্রোসফট জার্মানীর বিজনেস ডিরেক্টর হলগার কেন বলেছেন, ব্যবহারকারীর টেক্সটকে জিপিটি ৪ ইমেজ, মিউজিক এবং ভিডিওতে রুপান্তর করবে। তিনি উদাহরন দিয়েছেন যে একটা কল সেন্টারের সব কনভারসেশন লিখিত আকারে রাখতে কত সময় এবং পরিশ্রম বেচে যাবে কল্পনা করুন। 

আপনি আমি কি করব যদি চ্যাটজিপিটি সব করে দেয়?

আসলে আমরা মানুষেরা পরিচিত মহাবিশ্বের সবচে ক্রিয়েটিভ সৃষ্টি হিসেবে আমরা অন্যান্য প্রানীদের থেকে সেরা হয়েছি আমাদের সৃষ্টিশীলতা দিয়েই। তাই আমরা সৃজনশীল কাজগুলিই করে যাব। এআই কি করতে হবে এটা ভাবতে পারে না। তাকে আমরা বলে দিলে সে সেটা করে দেবে। তাই আমরা তাকে সঠিক নির্দেশনা দেয়া শিখবো। তবে আমরা আমাদের মনের ভাবনাগুলির আরো পরিকল্পিত ব্যাবহার করতে পারবো। মানুষ কি চায় তা আপনাকে আমাকে বুঝতে হবে। এটা বুঝতে পারলে এআই দিয়ে আমরা সেরা কন্টেন্ট তৈরি করতে পারবো। চ্যাটজিপিটি আমাদের বিশ্বস্ত সহযোগী হয়ে আমাদের খুজে দেবে তাই যা আমরা চাইবো।

আমার অন্য লেখা পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles