Tips Tuesday series- ক্যারিয়ার টিপস

Tazul Islam

ক্যাপস্টোন এডুকেশন ২০১৩ সাল থেকে কাজ করছে আইবিএ এর বিবিএ, এমবিএ, অন্যান্য এমবিএ এবং জব প্রস্তুতি নিয়ে।

ক্যাপস্টোনের জার্নিকে যদি ভাগ করা হয় তাহলে ৩ ভাগে ভাগ করা যায়। ২০১৩ সাল, ২০১৪-২০১৬, ২০১৭- চলছে। লাস্ট ফেজে আমাদের এখানে ম্যানেজার হিসেবে ২০১৮ সালে জয়েন করে বান্না। ২০২০ সালে করোনার সময় ও শপআপে সুইচ করে। সেখানে বান্না প্রায় ৪০ জনের একটা টিম লিড করেছে।  এখনো মাঝে মাঝেই আসে দেখা করতে। গত শনিবার দেখা করতে আসলে কিছু ইন্টারেস্টিং কথা শেয়ার করে ক্যারিয়ার নিয়ে।

ক্যারিয়ার নিয়ে এদেশে চিন্তিত না এমন কাউকে পাওয়া যাবেনা। তাই ওর এই কথাগুলো শেয়ার করছি।

বান্না যখন ক্যাপস্টোনে আসে তখন এমনি এমনি আসেনি। ক্যারিয়ার নিয়ে কি করবে, কিভাবে সামনে এগোবে এগুলো চিন্তা করে তারপর জয়েন করে। সে নিজেকে কনভিন্স করেছিল যে এখানে আসলে সে কি কি বেনিফিট পাবে, কি কি শিখবে এবং এগুলো সে কিভাবে ভবিষ্যতে কাজে লাগাবে। সেই অনুযায়ী নিজের যে ঘাটতি ছিল, শেখার জন্য যা ছিল সেগুলো শিখেছে এবং পরবর্তীতে এপ্লাইও করেছে।

লেসন ১> কোন কিছু করার আগে ভালমত চিন্তা করে করুন। যখন করে ফেলছেন তখন সেখানে আরো ভাল কিভাবে করতে পারেন সেটার জন্য এফোর্ট দিন, শিখুন।

বান্নার সবচেয়ে ভাল দিক যেটা ছিল সেটা হচ্ছে ও মানুষের সাথে কথা বলতে পছন্দ করত। আর সেজন্য দেখা যেত যারা আসত তারাও একটা কম্ফোর্ট পেত। ফলে তাদের সাথে একটা ভাল সম্পর্ক গড়ে উঠতেও সময় লাগত না। আর এই বিষয়টা ওর ক্যারিয়ারেও অনেক হেল্প করেছে।

লেসন ২> প্রফেশনাল জীবনে উন্নতির আদি অকৃত্রিম মন্ত্র> মানুষের সাথে কথা বলুন, তাদের কথা শুনুন। নেটওয়ার্কিং এর শুরু এখানেই।

বান্নার আগ্রহের বিষয় ছিল ফিনটেক। আমাদের এখানে চাকরি করার সময় এক জায়গায় এই রিলেটেড কোর্স করার সুযোগ পায়। যেহেতু কোর্সের সময় অফিস টাইমের সাথে ক্ল্যাশ করত সেজন্য অন্য সময় এক্সট্রা এফোর্ট দিয়ে সেটা পুষিয়ে দিত। ওর শেখার আগ্রহ দেখে আমরাও ওকে উৎসাহ দিতাম শেখার বিষয়ে।

লেসন ৩> চাকুরিতে আমি সেট হয়ে গিয়েছি তাই আমার শেখা শেষ, এটা ভুল। আপনার শেখা এখান থেকে শুরু এবং আরো বহুদিন এই শেখা চলতেই থাকবে।

বান্নার একটা গুণ খুবই ইউনিক। ও আমাদের এখানে বা যেখানেই কাজ করেছে সেখানে সবসময় টিম লিডাররা কি করছে বা কিভাবে চিন্তা করছে সেটা সবসময় ফলো করেছে। বান্নার ভাষায় “ভাই আপনারা একটা কিছু করতে বলেছেন। নিশ্চয় কোন কারণে বলেছেন। অনেক সময় সাথে সাথে বিষয়টা হয়তো ধরতে পারিনি। কিন্তু পরে যখন আবার আমাকেই লিড করতে হয়েছে বা অন্যকে বুঝাতে হয়েছে তখন আমি জিনিষটার মাহাত্ম্য ধরতে পেরেছি। ”

লেসন ৪> যেখানেই কাজ করুন বা যে লেভেলেই থাকুন না কেন, লিডারশিপ পজিশনে যারা আছে তাদের সাথে কাজ করার চেষ্টা করুন। এবং তাদের কাছ থেকে ভাল জিনিষগুলো শিখুন, খারাপ জিনিষগুলো বর্জন করুন। পরবর্তীতে আপনি যখন লিড করবেন তখন আপনারই সুবিধা হবে।

এই বিষয়গুলো শেয়ার করার কারণ হল যারা ফ্রেশ গ্র্যাজুয়েট থাকেন তাদের অনেকেই আক্ষরিক অর্থেই ছোট ছোট কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এই  ঘাটতিগুলো নিয়ে জব মার্কেটে প্রবেশ করে। কিন্তু এই পয়েন্টগুলো যদি একটু খেয়াল করেন তাহলে কিছুটা হলেও আপনারই সুবিধা হবে সামনে এগোনোর জন্য।

ভাল থাকুন সবসময়।

তাজুল ইসলামঃ সিএফও, ক্যাপস্টোন

www.capstonebd.com

Capstone Education | Facebook

তাজুল ইসলামের সবগুলি লেখা দেখুন হররোজে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Reviews

Popular Articles